ত্রি-দেশীয় সম্মেলনে ভারত যাচ্ছেন রাইহান কবির রনো 2

ত্রি-দেশীয় সম্মেলনে ভারত যাচ্ছেন রাইহান কবির রনো

বাংলাদেশ ভারত পাকিস্তান পিপলস ফোরাম এর আমন্ত্রণে আগামী ১৯-২০ অক্টোবর ২০১৯ কোলকাতায় অনুষ্ঠিতব্য ৭ম ত্রি-দেশীয় সম্মেলন যোগদান করতে হিউম্যানিস্টস’ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সেক্রেটারির জেনারেল, রেল নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির নির্বাহী সভাপতি ও সাউথ এশিয়ান ইয়ুথ ফোরাম, বাংলাদেশ চ্যাপ্টারের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব রাইহান কবির রনো ২০ সদস্যের একটি যুব প্রতিনিধি দল নিয়ে ৮ দিনের সফরে ভারত যাচ্ছেন!

সন্ত্রাসবাদ, সাম্রাজ্যবাদ, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত দক্ষিণ এশিয়া চাই শ্লোগানকে সামনে রেখে কোলকাতার চিত্তরঞ্জন এভেন্যুর বিপ্লবী নলিনী গুহ মেমোরিয়াল হলে অনুষ্ঠিতব্য উক্ত সম্মেলনে আ লিক সমস্যাগুলো ছাড়াও এবার অন্যতম বিষয় দক্ষিণ এশিয়ার সন্ত্রাস ও জঙ্গিবাদ! কাশ্মীর, অসাম ও রোহিঙ্গা উদ্ববাস্তু সমস্যাকে বিশেষভাবে প্রধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

ওই সম্মেলনে বাংলাদেশের যুব প্রতিনিধিগণ দক্ষিণ এশিয়ার বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা, টেকসই উন্নয়নসহ রোহিঙ্গা উদবাস্তু সমস্যা নিয়ে আলোচনা করবে।

উক্ত সম্মেলনে, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ছাড়াও পর্যবেক্ষক হিসাবে মালদ্বীপ, নেপাল, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কার মিয়ানমারসহ দক্ষিন এশিয়ার বেশ কয়েকটি দেশের প্রতিনিধি যোগদান করার কথা রয়েছে।

এছাড়াও উক্ত সম্মেলনে বাংলাদেশ থেকে সাউথ এশিয়ান পিপলস ফোরাম, বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি লাভলী ইয়াসমিন এর নেতৃত্বে ১০ জন ও বাংলাদেশ ভারত পাকিস্তান পিপলস ফোরাম, বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি মইন উদ্দিন খান বাদল এমপির নেতৃত্বে ১০ জন প্রতিনিধি যোগদান করবেন!

আগামী ২১ অক্টোবর কলকাতা ময়দানের আজাদ হিন্দ স্মৃতিসৌধে বিকেল ৩ টায় আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠা দিবস পালনের মধ্য দিয়ে সম্মেলনটি শেষ হবে।

সম্মেলনের আয়োজক বাংলাদেশ ভারত পাকিস্তান পিপলস ফোরাম, ভারত চ্যাপ্টার!

ত্রি-দেশীয় সম্মেলন ছাড়াও বাংলাদেশের যুব প্রতিনিধিগণ রাইহান কবির রনো-র নেতৃত্বে সাউথ এশিয়ান ইয়ুথ ফোরাম এর কেন্দ্রীয় কাউন্সিল ও সঞ্জিবন হাসপাতালের আমন্ত্রণে কোলকাতার হাওড়ায় একটি হেলথ কনফারেন্স এ অংশগ্রহণ করবেন!

এজি লাভলু/কুড়িগ্রাম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

three + 14 =