সাভারে বিপনী বিতানসহ সব দোকানপাট বন্ধের নির্দেশ 2

সাভারে বিপনী বিতানসহ সব দোকানপাট বন্ধের নির্দেশ

শাকিল খান : করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি না মানায় সাভারের সব দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট ও বিপনী বিতান আবারো বন্ধের নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন।

শনিবার (১৬ মে) বিকেলে সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

সেখাগে আগামীকাল (১৭ মে) তা এই সিন্ধান্ত কার্যকর হবে বলেও জানানো হয়।

সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমানের এ গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, রমজান ও ঈদকে সামনে রেখে সরকারের দেওয়া যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব নিশ্চিত করে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও অন্যান্য বাজার খোলা রাখা হয়েছিল।

গত পাঁচ দিনে সরেজমিনে মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠানে ক্রেতা-বিক্রেতাদের ৯০ ভাগ স্বাস্থ্যবিধি মেনে চলায় অবহেলা করতে দেখা গেছে। তাই সাভারবাসীর স্বাস্থ্য সুরক্ষা ও মৃত্যুঝুঁকির কথা বিবেচনা করে সব দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয় এ বিজ্ঞপ্তিতে।

গত ১০ মে সরকারের ঘোষণা অনুযায়ী সাভারের সব মার্কেট ও বিপনী বিতান খুলে ব্যবসা পরিচালনা করে আসছিলেন ব্যবসায়ীরা। কিন্তু প্রতিটি মার্কেটে সরকারি স্বাস্থ্য বিধি না মেনে ক্রেতারা প্রচুর ভিড় করে। এতে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির শঙ্কা বেড়ে যায়।

করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি পারভেজুর রহমান জানান, সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি ও শর্ত মানা হচ্ছে না। তাই সাভার উপজেলা করোনা প্রতিরোধ কমিটিতে সিদ্ধান্ত নিয়ে শপিংমল, মার্কেট ও বিপনী বিতান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

কাঁচা বাজার, ওষুধের দোকান, নিত্য প্রয়োজনীয় খাবারের দোকান এর আওতামুক্ত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

গত মার্চ মাসের শেষ সপ্তাহে ‘সাধারণ ছুটি’ ঘোষণার সাথে দেশের নিত্যপণ্যর দোকান ছাড়া সব মার্কেট-দোকান বন্ধ করার আদেশ জারি করে সরকার। ঈদকে সামনে রেখে সারা দেশেই দোকান ও মার্কেট খোলার অনুমতি দেওয়া হয়। তবে অনেক শপিং মল ও ব্যবসায়ী সংগঠন নিজেরাই তাদের প্রতিষ্ঠান না খোলা সিদ্ধান্ত জানিয়ে দেয়। এছাড়া বেশ কয়েকটি জেলায় মার্কেট খোলার পর ভিড়ভাট্টা দেখে ফের বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

20 − 20 =