পাখির কিচিরমিচিরে মিরসরাইয়ের মহামায়া ইকোপার্ক ও লেক 2

পাখির কিচিরমিচিরে মিরসরাইয়ের মহামায়া ইকোপার্ক ও লেক

অন্যান্য বছরের মত এবারও বিভিন্ন প্রাতির অতিথি পাখি উড়ে এসে আশ্রয় নিয়েছে দেশের অন্যান্য স্থানের মত মিরসরাই উপজেলার দেশের ২য় বৃহত্তম কৃত্রিম লেক মহামায়া প্রকল্পে।

সাত সাগর তের নদী ফেরিয়ে বেড়াতে আসতে শুরু করেছে পরিযায়ী পাখিরা।

নানা প্রজাতির এসব পাখিদের কলকাকলীতে মুখরিত হচ্ছে সমগ্র জনপদ। তবে শিকারীদের শ্যেন দৃষ্টি আর পরিবেশ দূষণের কারণে ধীরে ধীরে অতিথি পাখিদের এ জনপদে ভ্রমণ কমে এসেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

কোন প্রকার সরকারি ঘোষণা ছাড়াই একসময় পাখির অবয়ারণ্য হয়ে উঠেছিল মিরসরাইয়ের মুহুরী প্রজেক্ট এলাকার সুবিশাল বিল আর জলাশয়। এখন এ এলাকায় কমে আসছে অতিথি পাখির আগমন।

শিকারিদের শ্যেন দৃষ্টি আর কৃত্রিম মাছের প্রকল্পে কীটনাশক ব্যবহারের কারণে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ছুটে আসা পাখির বিচরণ কমতে শুরু করেছে বলে ধারণা করছেন এলাকার লোকজন।

এখন অতিথি পাখির অভয়ারণ্য হয়ে উঠছে মিরসরাইয়ের মহামায়া ইকোপার্ক ও লেক। প্রায় ১১ বর্গকিলোমিটার লেক এখন পরিযায়ী পাখিদের দখলে। শীতের শুরু থেকে তারা এখানে আসতে শুরু করে। বর্তমানে পাখিদের কিচিরমিচির ডাকে মুখোরিত হচ্ছে পুরো এলাকা। মহামায়ায় আগত পর্যটকরাও মন ভরে উপভোগ করছে পাখির উড়া-উড়ি, কালকাকলি আর কিচিরমিচির ডাক। অনেকে পাখিদের অবাদ বিচরণ আর ডানা মেলে উড়ে বেড়ানো কিংবা দলবেঁধে পানিতে ভেসে চলার ছবি ধারণ করতে ব্যস্ত সময় পার করছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

nineteen − one =