আজমিরীগঞ্জে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন 2

আজমিরীগঞ্জে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন

অবৈধভাবে নদীর তীর থেকে ড্রেজারের মেশিনের মাধ্যমে বালু তুলে বিক্রি করা হচ্ছে। একটি প্রভাবশালী মহল আজমিরিগঞ্জ উপজেলার পাহারপুর বাজার ও গঙ্গাঁ মন্দির সংগল্ন কুশিয়ারা নদী থেকে বালু তোলার কাজে জড়িত থাকায় তাদের ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পাচেছন না। ফলে নদীর তীর ও আশপাশ এলাকা যেমন হুমকীর মুখে পড়েছে তেমনি সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। স্

থানীয় সুত্রে জানা যায়, গত বৃহস্পতিবার রাতে ১১ টায় ড্রেজার মেশিন চালু করে মাটি উত্তোলন করে।

সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, পাহারপুর বাজার ও গঙ্গাঁ মন্দির সংলগ্ন কুশিয়ারা নদীর তীর থেকে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করছে। রাতদিন প্রকাশ্যে বালু নদী থেকে উত্তোলন করা হচ্ছে। হুমকীর মুখে পড়েছে আশপাশের ফসলী জমি।

আজমিরীগঞ্জে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন 3
খোঁজ নিয়ে জানা যায়, রহমান মিয়া এক ব্যক্তি বালু উত্তোলনের সাথে জড়িত। গোপনে তাদের সাথে রয়েছে বিশাল একটি চক্র।

সূত্র জানায়, ওই চক্রটি মহল বালু ভরাটে সাত থেকে দশ টাকা ধরে প্রতি ঘন ফুট বালু বিক্রি করছে। যার এক পয়সাও রাজস্ব পায়নি সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন কৃষক বলেন, অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে নদীর তীরে ফাটলসহ ফসলি জমি হুমকির মুখে পরার আশংকা রয়েছে। বড়বন নামে একটি হাওরে হাজার হাজার হেক্টর বোরো জমি হুমকির মুখে রয়েছে।

বালু উত্তোলনকারি রহমান মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গত রাতে (বৃহস্পতিবার) মেশিন চালু করা হয়েছিল তবে বালু উত্তোলন করেননি। প্রতি ঘনফুট বালু ৭ টাকা দরে বিক্রি করবেন। স্থানীয় তহশীলদার ছালাম মিয়া তিনি ড্রেজারের বিষয়ে জানেন না বলে জানান। তবে তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

2 + 14 =