বিশ্ব আরচারির তালিকায় বাংলাদেশের রোমান সানা 2

বিশ্ব আরচারির তালিকায় বাংলাদেশের রোমান সানা

আরচার রোমান সানা এবার নতুন বছরের প্রথম দিনই দিলেন আরেকটি সুখবর। বিশ্ব আরচারির ২০১৯ সালের জন্য বছরের সেরা আরচারের পুরস্কারের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় আছেন বাংলাদেশের রোমান সানা। দুইটি বিভাগে বর্ষসেরা আরচারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন দেশসেরা এ আরচার। বিশ্ব আরচারি বর্তমান র‌্যাংকিংয়ে ১৪৫.৬ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে রয়েছেন রোমান সানা।

আগামী ৮ ফেব্রুয়ারি ইনডোর আরচারির ওয়ার্ল্ড সিরিজের ফাইনালের সময় এ পুরস্কার ঘোষণা করা হবে। তার আগে পুরো জানুয়ারি মাসজুড়ে চলবে ফ্যান ভোটিং। এর সঙ্গে বিশ্ব আর্চার ফেডারেশন কর্তৃক নিয়োগকৃত বিশেষজ্ঞদের ভোটের ওপর ভিত্তি করেই চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হবে।

রিকার্ভ পুরুষ এককে বর্ষসেরা আরচারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পাঁচজন। তারা হলেন রোমান সানা (বাংলাদেশ), ব্র্যাডি উইলসন (যুক্তরাষ্ট্র), লি উ সিউক (কোরিয়া), খাইরুল আনোয়ার (মালয়েশিয়া) এবং মাউরো নেসপলি (ইতালি)।

এছাড়া রিকার্ভ নারী, কমপাউন্ড পুরুষ, কমপাউন্ড নারী, প্যারা পুরুষ ও প্যারা নারী এককের জন্য বর্ষসেরার পুরষ্কার দেবে বিশ্ব আরচারি ফেডারেশন।

তবে এগুলোর বাইরে আবার কোচ, ব্রেকথ্রু আরচার এবং জাজ বিভাগেও বর্ষসেরার পুরস্কার দেয়া হবে। এ তিন বিভাগে পুরস্কারের ক্ষেত্রে বিবেচনায় আনা হবে শুধুমাত্র বিশেষজ্ঞ প্যানেলের মতামত।

বর্ষসেরা কোচ এবং ব্রেকথ্রু আরচার বিভাগে মনোনীতদের তালিকায় আছে বাংলাদেশের নাম। ব্রেকথ্রু আরচারের সংক্ষিপ্ত তালিকায় আছেন রোমান সানা (বাংলাদেশ), জেমস লুৎজ (যুক্তরাষ্ট্র), আন সান (কোরিয়া), ভ্যালেন্টিনা অ্যাকোস্টা (কলম্বিয়া), আন্দেরস ফগস্ট্যাড (নরওয়ে) এবং অ্যালেক্স রুইজ (যুক্তরাষ্ট্র)।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে আর্চারি ইভেন্টের সবকটি (১০টি) স্বর্ণ জেতে বাংলাদেশ। রোমান সানা ব্যক্তিগত ও দলগতভাবে জেতেন তিনটি স্বর্ণ পদক।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

17 − 14 =