সিলেটের ১৮০ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি 2

সিলেটের ১৮০ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি

সিলেট বিভাগের চারটি জেলার ১৮০ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে গেজেটভুক্ত করার সুপারিশ করেছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)।

খুব শিগগির এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

জামুকা’র তালিকায় সিলেট জেলার ৪৭ জন, সুনামগঞ্জ জেলার ৭৫ জন, মৌলভীবাজার জেলার ২১ জন এবং হবিগঞ্জ জেলার ৩৭ জন মুক্তিযোদ্ধার নাম রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দেশের প্রকৃত মুক্তিযোদ্ধা, কিন্তু যাঁদের নাম গেজেটভুক্ত হয়নি, সনদ পাননি এবং যাঁরা কোনো সরকারি সুযোগ-সুবিধা পাননি, তাঁদেরকে গেজেটভুক্ত করার উদ্যোগ গ্রহণ করে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়। ২০১৪ সালের অক্টোবরে শুরু হয় মুক্তিযোদ্ধাদের আবেদন গ্রহণ কার্যক্রম।

সারাদেশ থেকে অনলাইনে এক লাখ ২৩ হাজার ১৫৪ জন এবং সরাসরি ১০ হাজার ৯শ’ জন আবেদন করেন। পরে ২০১৭ সালের জানুয়ারি থেকে দেশের প্রত্যেক উপজেলা, জেলা ও মহানগরে কমিটি গঠন করে শুরু হয় যাচাই-বাছাই।

উপজেলা পর্যায় থেকে জেলা পর্যায়ে যাচাই-বাছাই শেষে সিলেট বিভাগে ১৮০ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির সুপারিশ করেছে জামুকা।

অবশ্য শুধু সিলেট বিভাগই নয়, দেশের প্রতিটি বিভাগ মিলিয়ে এক হাজার ৩৭৯ জন মুক্তিযোদ্ধাকে গেজেটভুক্ত করা হচ্ছে।

জানা গেছে, সিলেট বিভাগের যাঁদের নাম গেজেটভুক্ত হচ্ছে, তাঁদের অনেকেই এখন আর বেঁচে নেই। তবে স্বীকৃতি পাওয়ার পর এসব মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যরা মুক্তিযোদ্ধা ভাতাসহ সব ধরনের সরকারি সুযোগ-সুবিধা পাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

16 + 12 =