সালাহর ২ ভোট বাতিল! 2

সালাহর ২ ভোট বাতিল!

মোহামেদ সালাহ পায়ের জাদুকরী কারিকুরিতে গোটা ফুটবলবিশ্বকে মুগ্ধ করে রেখেছেন। সঙ্গত কারণে ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে ছিলেন দ্য ফারাওখ্যাত ফুটবলার।

খুবই স্বাভাবিক, এ পুরস্কার পেতে স্বদেশ মিসরের অধিনায়ক ও কোচের ভোট পাবেন তিনি। কিন্তু কিসের কী? চাউর হয়, তাকে ভোটেই দেননি তারা।

এবার প্রকাশ্যে এলো মূল ঘটনা। সালাহকে ঠিকই ভোট দেন মিসরের অধিনায়ক আহমেদ এল মোহামাদি এবং ভারপ্রাপ্ত কোচ শাউকি ঘারিব। কিন্তু ঝামেলা পাকে অন্য জায়গায়। ফিফা বলছে, ভোটের ফর্মে ক্যাপিটাল লেটারে (বড় হাতের অক্ষর) সই করেন তারা। তাই তাদের ভোট বিবেচনায় নেয়া হয়নি।

ফিফা বর্ষসেরা বাছাইয়ে ভোটদাতাদের তালিকাতে নাম নেই মিসরের অধিনায়ক-কোচের। এ প্রেক্ষিতে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (ইএফএ) দাবি করে, তাদের অধিনায়ক ও কোচ ভোট দিয়েছেন। তবু বর্ষসেরা ভোটের তালিকাতে নাম নেই তাদের।

এ নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে ব্যাখ্যা চায় তারা। এ জন্য ফিফা বরাবর চিঠি পাঠায় ইএফএ।

কেন তাদের ভোট বিবেচনায় নেয়া হয়নি এর ব্যাখ্যা দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তারা বলছে, ভোটিং ফর্মে মিসরের অধিনায়ক-কোচের স্বাক্ষর ছিল ক্যাপিটাল লেটারে। তাই ভোটগুলো বৈধতা পায়নি। অধিকন্তু সেই ফর্মে মিসরীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের স্বাক্ষর ছিল না, যা বাধ্যতামূলক ছিল।

ফিফা জানিয়েছে, বিষয়গুলো ইএফএকে আগেই জানায় তারা। তবে যথাসময়ে এর উত্তর দেয়নি মিসরীয় ফুটবল অ্যাসোসিয়েশন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

14 − 8 =