সমাবর্তনের গাউনে জবিতে উচ্ছ্বাস

সমাবর্তনের গাউনে জবিতে উচ্ছ্বাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১ম সমাবর্তন উপলক্ষে গাউন দেয়া শুরু হয়েছে। আর এ নিয়ে শুরু হয়েছে সাবেক শিক্ষার্থীদের উচ্ছ্বাস। গ্রাজুয়েটসদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ১ম বারের মত সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে নবম ব্যাচ পর্যন্ত প্রায় ১৯ হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

মঙ্গলবার থেকে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনের উপহার সামগ্রী শিক্ষার্থীদেরকে নিজ নিজ বিভাগ হতে সংগ্রহ করার ঘোষণা দেওয়া হয়েছে।সমাবর্তনের গাউনে জবিতে উচ্ছ্বাস 1

মঙ্গলবার উপহার সামগ্রী গ্রহণের ১ম দিনেই ক্যাম্পাসে সাবেকদের উপস্থিতি সকলের নজর কেড়েছে। কেউ সদ্য স্নাতক শেষ করেছেন কেউবা শেষ করেছেন প্রায় একদশক পূর্বে। প্রায় দশকখানেক শেষে দেখা হচ্ছে পুরনো বন্ধু, সিনিয়র-জুনিয়র এবং প্রিয় বিভাগের সাথে। সবার সাথে তুলছেন ছবি। কেউ কেউ শেয়ার করছেন নিজেদের যাপিত জীবন।

সমাবর্তনের বার্তা শোনার পর হতে প্রত্যেকেই মুখিয়ে ছিলেন পুরনো বন্ধুদের সাথে আড্ডায় মেতে উঠতে, ক্যাম্পাসের পুরনো স্মৃতিগুলো আরো একবার ঝালিয়ে নিতে। যার ফলশ্রুতিতে নিজ বিভাগ হতে উপহারসামগ্রী গ্রহণের পর হাস্যোজ্জ্বল সাবেকদের ক্যাম্পাসের বিভিন্ন অংশে বিভিন্ন উচ্ছ্বসিত অঙ্গভঙ্গিতে ছবি তুলতে দেখা গিয়েছে। সাবেক-বর্তমান শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে জবি ক্যাম্পাস।

সমাবর্তন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচের রাসেল হোসেন বলেন, দীর্ঘ ১৪ বছর পর যেহেতু সমাবর্তন শুরু হয়েছে আশা করি এর ধারা টা বজায় থাকবে। আমাদের পরবর্তী ব্যাচ গুলোর যেন এভাবে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে থাকতে না হয়। তিনি আরো বলেন জবি থেকে বের হয়ে যেন শিক্ষার্থীরা ভালো পর্যায়ে গিয়ে এই বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জল করে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী ফখরুল ইসলাম শাহীন বলেন, সমাবর্তন পাওয়াটা আমাদের জন্য একটি আনন্দের বিষয় সমাবর্তন যেহেতু একবার শুরু হয়েছে আশা করি এটি এর ধারা বজায় থাকবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন ১১ই জানুয়ারি (শনিবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ধুপখোলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মিজানুর রহমান/জবি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

fourteen − two =