শুভ জন্মদিন বুম্বাদা 2

শুভ জন্মদিন বুম্বাদা

টালিউডের ‘মিস্টার ইন্ডাস্ট্রি’ বলে পরিচিত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। অনেকে তাকে বুম্বাদা বলেও ডাকেন। সোমবার তার জন্মদিন। ১৯৬২ সালের ৩০ সেপ্টেম্বর জন্মেছিলেন তিনি। জন্মদিনে সকাল থেকে ফোন, সোশ্যালে শুভেচ্ছায় ভাসছেন বুম্বাদা।

১৯৬৮ সালে হৃষিকেশ মুখোপাধ্যায়ের বাংলা ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’য় প্রসেনজিতের প্রথম আত্মপ্রকাশ। সেখানে তিনি বুম্বা হয়েই দর্শকের সামনে এসেছিলেন। বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ও নিজের নামেই অভিনয় করেছেন ছবিতে। বাবা আর ছবির নায়িকা মাধবী মুখোপাধ্যায়ের কোলে চেপে ছোট্ট বুম্বা মন কেড়েছিলেন বাঙালির। প্রথম পুরস্কার পেয়েছিলেন বিএফজেএ থেকে। ‘ছোট্ট জিজ্ঞাসা’ই তার ভাগ্য যেন নির্দিষ্ট করে দিয়েছিল। তিনি নায়ক হবেন।

বুম্বাদার জীবনের ধ্রুবতারা মা রত্না চট্টোপাধ্যায়। বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় যখন বম্বেতে পায়ের তলার মাটি শক্ত করছেন, কলকাতায় রতœা চট্টোপাধ্যায় তখন বুক দিয়ে আগলাচ্ছেন দুই ছেলেমেয়ে বুম্বা আর মাকু অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়-পল্লবী চট্টোপাধ্যায়কে। বুম্বাদার বছরের পর বছর জীবনযুদ্ধের একমাত্র মন্ত্রশক্তি তার মা। আজ তিনি থাকলে সমস্ত ব্যস্ততা সরিয়ে হয়ত মায়ের আশীর্বাদ নিতেন বুম্বাদা। কাছে টেনে নিয়ে বলতেন, তোমার হয় না তুলনা।

মায়ের পরেই বুম্বাদার জীবনে দুই নারী তার দুই স্তম্ভ। তার জীবনসঙ্গিনী অর্পিতা চট্টোপাধ্যায়। টলিউডের ফার্স্ট লেডি। ছবির কাজে ব্যস্ত থাকার পাশাপাশি যিনি আদর্শ বুম্বা-ঘরনি। একমাত্র ছেলে মিশুকের মা। আর বোন পল্লবী চট্টোপাধ্যায়। সোমবার জন্মদিনে নিশ্চয়ই তারা ঘিরে থাকবেন তাদের আপনার জন, ‘অকপট, বিতর্কিত, নজিরবিহীন’ বুম্বাদাকে!

-এস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =