যে রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা 2

যে রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা

কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়ার ২২ বছর আগের করা রেকর্ড ভাঙলেন ভারতের ড্যাশিং ওপেনার রোহিত শর্মা। এক বছরের রানের রেকর্ডের শীর্ষে এখন রোহিত শর্মা। যদিও এই শীর্ষস্থানটি ২২টি বছর ধরে দখলে ছিল জয়াসুরিয়ার।

২০১৯ সালে রানের ফোরায়া ছিল রোহিতের ব্যাটে। অসাধারণ পারফরম্যান্সে রোহিত ভেঙেছেন জয়াসুরিয়ার রেকর্ড। সিডনিতে বছর শুরু করেছিলেন ১৩৩ রানের ঝকঝকে ইনিংস দিয়ে। গতকাল কটাকে বছর শেষ করলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৩ রানের ইনিংস খেলে।

তিন ফরম্যাট মিলিয়ে ৪৭ ইনিংসে রোহিত শর্মা রান করেছেন ২ হাজার ৪৪২। এর মধ্যে হাফ সেঞ্চুরি ১০টি, সেঞ্চুরি রয়েছে ১০টি। ৫৩.০৮ গড়ে করেছেন এ রান। এর মধ্যে একটি ডাকও রয়েছে!

২২ বছর আগে ১৯৯৭ সালে জয়াসুরিয়ার ব্যাট থেকে এসেছিল ২ হাজার ৩৮৭ রান। দুই ফরম্যাট মিলিয়ে জয়াসুরিয়া ওই রান করেছিলেন। জয়াসুরিয়া ৩১ টি-টোয়েন্টি খেললেও ১৯৯৭ সালে ছিল না এ ফরম্যাট।

তবে রোহিত ও জয়াসুরিয়ার মধ্যে বড় পার্থক্য নেই। রোহিত শর্মার ২ হাজার ৪৪২ রান পেতে খেলতে হয়েছে ৪৭টি ইনিংস। রোহিতের চেয়ে তিন ইনিংস কম খেলে জয়াসুরিয়া করেছিলেন ২ হাজার ৩৮৭ রান।

তাদের পরে এক বছরের রেকর্ডে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন বিরেন্দর শেবাগ ও ম্যাথু হেডেন। ভারতের সাবেক ওপেনার শেবাগ ২০০৮ সালে ৪৬ ইনিংসে করেছিলেন ২ হাজার ৩৫৫ রান। আর অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার হেডেন ২০০৩ সালে ৫২ ইনিংস খেলে করেছিলেন ২ হাজার ৩৪৯ রান। এরপর শীর্ষ পাঁচে আছেন পাকিস্তানের সাঈদ আনোয়ার। ১৯৯৬ সালে সাঈদ আনোয়ারের ব্যাট থেকে ২ হাজার ২৯৬ রান আসে ৪৮ ইনিংসে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

18 − seven =