ভারতে কারখানায় অগ্নিকাণ্ড, নিহত ২০

ভারতে কারখানায় অগ্নিকাণ্ড, নিহত ২০

ভারতের মহারাষ্ট্রের একটি রাসায়নিক কারখানায় এক বিস্ফোরণের ফলে ভয়াবহ আগ্নিকাণ্ডে ২০ শ্রমিক নিহত হয়েছেন। এতে অন্তত ২২ জন আহত হয়েছেন।

শনিবার মহারাষ্ট্রের ধুলের শিরপুরের একটি রাসায়নিক কারখানায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে কি কারনে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি।

কারখানা সূত্রে জানা যায়, এখন পর্যন্ত প্রায় ৭০ জন শ্রমিক করাখানার ভিতরে আটকে আছেন। তাদের উদ্ধারে কাজে নামানো হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এছাড়াও কারখানার চারপাশে মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। উদ্ধার কাজে বেশ তৎপরতাও লক্ষ্য করা যাচ্ছে।

প্রাথমিকভাবে জানা যায়, মহারাষ্ট্র শিল্প উন্নয়ন নিগমের ভিতরেই রয়েছে কারখানাটি। প্রবল বিস্ফোরণের শব্দে পার্শ্ববর্তী গ্রামগুলোও কেঁপে উঠে। ঘটনাস্থলে আগুন নেভাতে দমকল বাহিনীকে খবর পাঠানো হয়। বিস্ফোরণের পরে কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা চত্বর। অতিরিক্ত বিষাক্ত ধোঁয়ার ফলে গ্রামবাসীরা রীতিমত সমস্যায় পড়েন।

পুলিশ সূত্রে জানা যায়, শহর থেকে অনেক দূরে কারখানাটির অবস্থান হওয়ায় গ্রামে স্থানীয় বাসিন্দার পাশাপাশি শ্রমিকরা তাদের পরিবার নিয়েও বসবাস করেন।

বিস্ফোরণে আহতদের চিকিৎসার জন্য উপজেলার হাসপাতালে পাঠানো হয়েছে। আশঙ্কাজনকদের রাজ্যের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে  কারখানাটির মালিককে এখনও খুঁজে পাওয়া যায়নি বলে জানায় পুলিশ। এ রাসায়নিক কারখানার নিরাপত্তা ব্যবস্থা নিয়েও ইতোমধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

4 × three =