বাবুরাজ

বাবুরাজের দাম ২২ লাখ টাকা

এবারের কোরবানির পশুর হাট মাতাবে মানিকগঞ্জের বাবুরাজ। এ জেলার সবচেয়ে আকর্ষণীয় এই গরুটির ওজন ৪০ মণ। বাবুরাজের মালিক আয়নাল হক এর দাম হাকাচ্ছেন ২২ লাখ টাকা।

চলনে বলনে শান্ত স্বভাবের, তাই নাম রাখা হয়েছে বাবুরাজ। সিংগাইর পৌরসভার চর আজিমপুর গ্রামের আয়নাল হক দুই বছর আগে কুষ্টিয়া থেকে কিনে আনেন বাবুরাজকে। এরপর, পরম যত্নে সর্ম্পূণ দেশিয় পদ্ধতিতে ষাড়টিকে লালন পালন করছেন তিনি। কুড়া, ভূষি, ছোলা, খড় ও বিভিন্ন ফলমূলই বাবুরাজের নিত্যদিনের খাবার।

বাবুরাজের মালিক আয়নাল হক গণমাধ্যমকে জানান, ‘ওর নাম বাবুরাজ রেখেছি কারণ ওর চলাফেরা বাবুর মত। কোন রাগ নাই ওর। ওকে কোন ট্যাবলেট বা অন্য কোন ওষুধ খাওয়াইনি। ও গমের ভুষি, ধানের কুড়া, খড় ও কিছু ফলমূল খায়। ওকে দুই বছর আগে আমি কিনেছি। এখন দাম চাচ্ছি ২২ লাখ টাকা। বাকিটা এখন ভাগ্যের ব্যাপার।’

দিনে নিয়ম করে চারবেলা খাওয়া ও বেশ কয়েকবার গোসল করানো হয় বাবুরাজকে। ফ্রিজিয়ান ক্রস জাতের বাবুরাজের উচ্চতা সাড়ে ৭ ফুট আর দৈর্ঘ্য সাড়ে ৮ ফুট। ৪০ মণ ওজনের এই বাবুরাজকে দেখতে প্রতিদিনই ভীড় করছে বিভিন্ন এলাকার মানুষ।

গত কয়েক বছর ধরে, মানিকগঞ্জে বড় ষাড় পালনের একটি প্রতিযোগিতা হচ্ছে কৃষকদের মধ্যে। আয়নাল হক এবার ভাল দামে বাবুরাজকে বিক্রি করতে পারবেন বলে জানান মানিকগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, ‘আমরা সম্পূর্ণ টেকনিক্যাল সাপোর্ট দিয়ে যাচ্ছি। ভ্যাক্সিন করার পরামর্শ দিয়েছি। সম্পূর্ণ স্টেরয়েড ও হরমোনমুক্তভাবে গরুটি লালন-পালন করা হয়েছে। এই গরুটা ফ্রিজিয়ান ক্রস গরু। এর উচ্চতা হবে সাড়ে সাত ফুট ও লম্বায় হবে সাড়ে আট ফুট। আনুমানিক ওজন হবে ৪০ মণ। আমরা আশা করছি আয়নাল হক ভালো লাভবান হবেন।’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

three × two =