বাধা কাটাতারের বেড়া : লালমনিরহাট সীমান্তে মিলনমেলা 2

বাধা কাটাতারের বেড়া : লালমনিরহাট সীমান্তে মিলনমেলা

‘মা এসে মেয়ের সাথে দেখা করতে, ভাই এসেছে ভাইয়ের দেখা করতে। মা তার মেয়েকে বুকে জড়িয়ে ধরতে চেষ্টা করলেও সেখানে বাধা হয়ে দাড়াঁয় সীমান্তের কাটাতারের বেড়া। তারপরও দুর থেকে মা-মেয়ের দেখা ও কথা হওয়ায় খুশি মুখে বাড়ি ফিরছেন মেয়ে দীপা বালা।

সনাতন ধর্মালম্বীদের কালীপূজা উপলক্ষে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার নবীনগর বাউরা সীমান্তের বিপরীতে ভারতীয় কুচলিবাড়ী বিএসএফ ক্যাম্পের নিকট বাংলাদেশ-ভারত দুই দেশের মানুষদের মিলন মেলা অনুষ্ঠিত হয়।

সোমবার সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত দুই দেশের হিন্দু ধর্মালম্বী ছাড়াও মুসলমানসহ কয়েক হাজার মানুষ দুই বাংলার আত্মীয়-স্বজন একে অপরকে একনজর দেখার জন্য ভারতীয় কাটা তাঁরের বেঁড়ার দু’পাশে ভীড় জমান। এ সময় উভয় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা লোকজন তাদের আপনজনদের দেখে আবেগ আপ্লুুত হন ও কুশল বিনিময় করেন।

হাতীবান্ধা উপজেলার নাওদাবাস এলাকা থেকে আসা প্রদীব কুমার বলেন, ৪৭ সালে দেশ ভাগের সময় এক চাচা ভারতে চলে গেছে। চাচাত ভাইদের সাথে দেখা করে অনেক ভালো লাগছে।

জমগ্রাম এলাকার ইউনুস আলী সরকার বলেন, ভারতে বসবাসরত ভাই, ভাতিজাদের সাথে কথা বলে মনে শান্তি লাগছে। বাংলাদেশ থেকে দেখতে আসা লোকজনদের মাঝে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) প্রসাদ (খিচুরী) বিতরণ করেন।

পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রহুল আমিন বাবুল বলেন, প্রতি বছর কালী পুজার সময় দুই বাংলার লোকজন একটু দেখা করতে সীমান্তে মিলিত হয়।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four − 1 =