প্রতিবেশীকে সহযোগীতা করলেই নম্বর দেওয়ার ঘোষণা রাবি শিক্ষকের 2

প্রতিবেশীকে সহযোগীতা করলেই নম্বর দেওয়ার ঘোষণা রাবি শিক্ষকের

প্রতিবেশীকে সহযোগীতা করলেই এসাইনমেন্ট পরীক্ষার ৫ নম্বর ফ্রি দেওয়ার ঘোষণা দিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক।

বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শাওয়ান উদ্দিন গত সোমবার রাতে নিজের ফেসবুক ওয়ালে এমন ঘোষণা দেন।

তার ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেন, ‘বিশ্ববিদ্যালয় খুললে শ্রেণিকক্ষেই পাঠদান হবে। এখন প্রতিবেশীকে সহযোগীতা করলেই এসাইনমেন্টের ৫ নম্বর দেব।

তিনি আরো লিখেন, বিশ্বের এই মহাসংকটে তোমরা নিজ নিজ বাড়িতে পরিবারকে নিয়ে সুস্থ থাকো। কোর্সের পড়ালেখা নিয়ে কোনো চাপ নেওয়ার দরকার নাই। বিশ্ববিদ্যালয় খুললে আবার শ্রেণিকক্ষে পড়ালেখা হবে। আমার কোর্সের পড়ালেখা শ্রেণিকক্ষে সামনাসামনিই হবে। নো অনলাইন। তবে গল্প, উপন্যাস, গবেষণাকর্ম ইত্যাদি পড়। কোর্সের বাহিরের এই পড়ালেখাগুলো ভীষণ কাজে দেবে। আশপাশের তথা প্রতিবেশীদের খোঁজ খবর রাখ। সহযোগীতা করো। করতে পারলে এসাইনমেন্টের ৫ নম্বর দেব। এখনও গড়ে তিন মাস ক্যাম্পাস বন্ধ থাকে। আর বর্তমান অবস্থায় পড়ালেখা নিয়ে এত চিন্তিত হওয়ার কিছুই নাই। যদি ছয় মাসের বেশি বন্ধ থাকে তখন দেখা যাবে।’

এ প্রসঙ্গে শাওয়ান উদ্দিন বলেন, সারা বিশ্বেই এখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাংলাদেশেও নানা কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থেকে অতীতেও। হয়তো এরকম পরিস্থিতে না। কিন্তু ঈদ বা অন্য কোনো কারণে আরো অনেক বেশি দিনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থেকেছে। এখন মাত্র এক সপ্তাহ ধরে ইউনিভার্সিটি বন্ধ আছে এখন অনলাইনে ক্লাস নিয়ে শিক্ষার্থীদের প্যানিক করা আমার মতে উচ্চ শিক্ষার সাথে যায় না।

নাম্বারের প্রসঙ্গে তিনি বলেন, আমি শিক্ষার্থীদের উদ্ধুদ্ধ করতে এমনটা বলেছি। ছুটির পরে তারা সত্যিই যদি আমাকে এসে বলে এমন কাজ করেছি তাহলে নাম্বার দেয়া হবে।

-এমএ জাহাঙ্গীর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =