পেপার বিক্রি করে চলে মান্দার জিল্লুরের জীবিকা নির্বাহ! 2

পেপার বিক্রি করে চলে মান্দার জিল্লুরের জীবিকা নির্বাহ!

জিল্লুর রহমান। পেশায় যিনি একজন পেপার বিক্রেতা। পেপার বিক্রয়ের টাকায় চলে সংসার। ১৪-১৫ বছর থেকে তিনি এই পেশা সাথে জড়িত।

বাবার জায়গা জমি না থাকায় এই পেশার উপার্জিত টাকা দিয়ে জীবিকা নির্বাহ করে থাকেন তিনি। বাড়ি-ভিটা সব মিলিয়ে পৈত্রিকসূত্রে পাপ্ত মাত্র ১৫ কাঠা জমি । তার কিছু অংশে মাটির তৈরী ২ রুম বিশিষ্ট টিনের ছাপড়ার ভাঙ্গাচুড়া ১ তলা ঘরে তার বসবাস। পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে কোনমতে চলে তার কষ্টের সংসার।

জানা গেছে, নওগাঁর মান্দা উপজেলার মান্দা সদর ইউপি’র ঘাটকৈর গ্রামের ওসমান আলী মৃধার ছেলে জিল্লুর রহমান ( ৪০)।

তিনি বর্তমানে মান্দা উপজেলা হকার সমিতির প্রচার সম্পাদকের দায়িত্বে রয়েছেন। সংসার জীবনে তার রয়েছে ১ স্ত্রী এক ১ পুত্র। আর গত কয়েক বছর পূর্বে তার স্ত্রীর একসাথে ৩ মেয়ে হয়ে সকলেই মৃত্যু বরণ করেছে বলে জানান জিল্লুর রহমান।

পিতার অভাব – অনটনের সংসারে জন্ম গ্রহণ করার কারণে তার লেখাপড়া করার সুযোগ হয়ে ওঠেনি। আর তাই জীবন জীবিকার তাগিতে বাধ্য হয়ে এই পেশায় জড়িয়ে যান জিল্লুর রহমান। বর্তমানে তিনি এই পেশাকে পবিত্র পেশা হিসেবে মেনে নিয়েছেন।

ঢাকা, রাজশাহী এবং বগুড়া থেকে প্রকাশিত পেপারগুলো নওগাঁর এজেন্ট ইয়াছিন এবং হকার মিলনের কাছ থেকে প্রতিদিন সংগ্রহ করার পর সে পেপারগুলো মান্দার ফেরিঘাট, মান্দা থানা, কালিকাপুর বাজার, বৈদ্যপুর বাজার এবং মহাদেবপুর উপজেলার পাঠাকাটা বাজারসহ বিভিন্ন এলাকার পাঠকদের হাতে টাকার বিনিময়ে সংগৃহীত পেপারগুলো তুলে দিয়ে থাকেন।

এরপর উপার্জিত টাকা হতে এজেন্ট এবং হকারকে পত্রিকার বিল দেওয়ার পর যে পরিমাণ টাকা অবশিষ্ট থাকে তা হচ্ছে তার একমাত্র আয়ের উৎস বলে জানান জিল্লুর রহমান।

হকার জিল্লুর রহমান বলেন, এতোদিন যাবৎ পেপার বিক্রি করছি। কিন্তু এ পর্যন্ত কোন পত্রিকা অফিস থেকে কোন আর্থিক অনুদান পাইনি। তবে গত কয়েক বছর পূর্বে জাতীয় দৈনিক প্রথম আলো পত্রিকা অফিস কর্তৃপক্ষ একটি রেইন কোর্ট এবং ২০১৭ সালে নীল সাগর গ্রুপের দৈনিক খোলাকাগজ পত্রিকার এজেন্ট, হকার এবং প্রতিনিধি সম্মেলন শীত নিবারণে একটি জ্যাকেট পেয়েছি । এজন্য তিনি পত্রিকা অফিসকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন।

-মাহবুবুজ্জামান সেতু

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

one × three =