পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানজট 2

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানজট

পানি বৃদ্ধি ও নদীতে প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। মাওয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন, অতিরিক্ত গাড়ির চাপ এবং ফেরি চলাচলে দ্বিগুণ সময় ব্যয় হওয়াতে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার দুপুরে দুই পারে দীর্ঘ সারিতে ৪ শতাধিক ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন ফেরি পারা-পারের অপেক্ষায় রয়েছে। ফলে যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ।

এদিকে পাটুরিয়া ঘাটে যানজটের কারণে পুলিশ উথলী সংযোগ মোর থেকে ট্রাকগুলোকে পাটুরিয়া ঘাট এলাকায় ঢুকতে না দিয়ে ঢাকা-আরিচা মহাসড়কের উপর দীর্ঘ সাড়ি করে রাখছে। এতে মঙ্গলবার সকালে গাড়ির লাইন উথলী সংযোগ মোড় থেকে আরিচা ঘাট পর্যন্ত চার কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃতি লাভ করে।

বিআইডব্লিউটিসি সুত্রে জানা গেছে, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে প্রবল স্রোতের সৃষ্টি হয়েছে। এতে পুরাতন এবং ছোট ইউটিলিটি ফেরিগুলো স্রোতের বিপরিতে চলাচলে ভীষণ অসুবিধা হচ্ছে। এসব ফেরি ঘাটে ভীরতে অনেক সময় লাগছে। স্রোতের কারণে আগে যেখানে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যেতে একটি ফেরির সময় লাগতো ৩০/৩৫ মিনিট এখন সময় লাগছে ১ঘন্টা ২০মিনিট। দ্বিগুণেরও বেশী সময় লাগছে। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে।

বিআইডব্লিউটিএ সুত্রে জানা গেছে, পানি বৃদ্ধির কারণে অন্যান্য ঘাটগুলোও লো-ওয়াটার লেবেল থেকে হাই ওয়াটার লেবেলে স্থানান্তর করতে হচ্ছে। এতে ফেরি লোড-আনলোডে বিঘ্ন ঘটছে।
বিআইডব্লিউটিসি’র দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, পদ্মায় তীব্র স্রোতের বিপরীতে মাওয়া-চরজানাজাত নৌ-রুটে ডাম্প ফেরিগুলো চলাচল করতে পারছে না। ফলে ওই রুটের যানবাহনগুলো পাটুরিয়া -দৌলতদিয়া নৌ পথ ব্যাবহার করছে। এতে এ নৌরুটে যানবাহনের চাপ বেড়ে গেছে। যানবাহনের তুলনায় ফেরি কম হওয়ায় যানবাহন পারাপারে একটু সমস্যা হচ্ছে।

বিআইডব্লিউটিসি’র সহকারী প্রকৌশলী সুবল চন্দ্র সরকার বলেন, পুরাতন ফেরিগুলো সর্বশক্তি নিয়োগ করে প্রবল স্রোতের বিপরীতে চলাচলে অনেক অসুবিধা হচ্ছে। প্রতিনিয়তই দু’একটি ফেরি স্থানীয় ভাসমান কারখানায় মেরামতে থাকছে। মঙ্গলবার সকালে এ রির্পোট লেখা পর্যন্ত রো-রো ফেরি বরকত, ছোট ফেরি সন্ধ্যা মালতি ও কাবেরি পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতে রয়েছে।

বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ১৭টি ফেরির মধ্যে ১৪টি ফেরি চলাচল করছে। যানবাহনের চাপ বাড়ার কারণে এ রুটে আরো ফেরি বাড়ানো দরকার বলে তিনি মনে করেন।

বিআইডব্লিউটিসির আরিচা অ লের ভারপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, নদীতে প্রবল স্রোতের কারণে ফেরি পারাপারে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। পাটুরিয়া থেকে দৌলতদিয়াগামী ফেরি স্রোতের কারণে ৩ কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে। আবার এ তিন কিলোমিটার ওজান বেয়ে দৌলতদিয়া পৌছাতে হচ্ছে।

এদিকে ১৭টি ফেরির মধ্যে ৩টি ফেরি বিকল থাকায় ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ফলে গাড়ি পারাপার কমে গিয়ে ঘাটে যানজট হচ্ছে। এমতাবস্থায় কর্তৃপক্ষের কাছে আরো দুটি ফেরি চাওয়া হয়েছে। এ দু’টি ফেরি এবং মেরামতে থাকা ফেরিগুলো বহরে যুক্ত হলে হয়তো এ সমস্যা থাকবেনা বলে তিনি জানান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =