আমন ধান

পঞ্চগড়ে আমন ধানের বাম্পার ফলনের আশা

পঞ্চগড়ে আমন ক্ষেতে দোল খাচ্ছে সবুজ ধান গাছ। পঞ্চগড়ের মাঠ জুড়ে এখন শুধুই সবুজের সমারোহ। জমিতে রয়েছে পর্যাপ্ত পানি। কমবেশি বৃষ্টিও হচ্ছে।

অনুকূল আবহাওয়া আর সঠিক পরিচর্যা করায় হু হু করে বেড়ে উঠছে কচি আমন ধান গাছ। অথচ আজ থেকে এক মাস আগে কৃষকরা ভাবতেও পারেনি এ মৌসুমে তারা ক্ষেতে আমন ধান আবাদ করতে পারবেন। দেরীতে বৃষ্টি হলেও জমিতে চারা লাগিয়ে সকল বাধা কাটিয়ে তারা এখন আমনের বাম্পার ফলনের আশা করছে।

পঞ্চগড়ের কৃষকদের প্রাণ, প্রকৃতি নির্ভর আমন ধান। তুলনামূলকভাবে উঁচু জমি এবং মাটিতে বালুর পরিমাণ বেশি হওয়ায় এখানে সেচ নির্ভর বোরো ধান অন্যান্য জেলার চেয়ে কম আবাদ হয়। তাই একমাত্র ভরসা আমন ধান। এ আমন ধান কৃষকের সারা বছরের খাবারসহ পরিবারের খরচের যোগান দেয়। আদিকাল থেকে চলে আসছে এ নিয়ম।

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার কৃষক দারাজ উদ্দীন জানান, এবার আমি ১০ বিঘা জমিতে আমন ধান লাগানোর জন্য জমি প্রস্তুত করেছিলাম। বীজতলায় চারাও প্রস্তুত ছিল। কিন্তু বৃষ্টির অভাবে জমিতে চারা লাগাতে পারিনি। বৃষ্টি হওয়া মাত্রই জমিতে চারা লাগিয়েছি। প্রয়োজনীয় সকল সার ও কীটনাশক দিয়েছি। একমাসের মধ্যেই সবুজে ভরে গেছে আমন ক্ষেত। তিনি বলেন, এখনও জমিতে পানি জমে আছে, মাঝে মধ্যে বৃষ্টিও হচ্ছে। আর দুই-তিন সপ্তাহ এমন আবহাওয়া থাকলে পূর্ববর্তী বছরের মতই আমন ধান ঘরে তুলতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ নিয়ে কথা বললে পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ বাসসকে বলেন, চলতি আমন মৌসুমে পঞ্চগড় জেলায় ৮১ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৩,২২,০০০ মেট্রিক টন চাল। বর্তমানে আবহাওয়া অনুকূলে রয়েছে। অন্য কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও বাম্পার ফলনের আশা করছেন কৃষি কর্মকর্তা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

19 + six =