নৌবিপ্রবির ভর্তি পরীক্ষা কাল 2

নৌবিপ্রবির ভর্তি পরীক্ষা কাল

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (১ম বর্ষ) শ্রেণির ২ দিনব্যাপী ভর্তি পরীক্ষা ১ ও ২ নভেম্বর শুরু হচ্ছে। ৩০টি বিষয়ের ১ হাজার ২৮৫ আসনের (কোটা ছাড়া) বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৭৬০টি। প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

প্রথমদিন ১ নভেম্বর শুক্রবার এ ও বি ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ২ নভেম্বর শনিবার সি, ডি, ই ও এফ ইউনিটের পরীক্ষা হবে। এদিন সকাল ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত হবে সি ইউনিট এবং দুপুর ১২.৩০টা থেকে ১.৩০টা পর্যন্ত ডি ইউনিটের পরীক্ষা হবে।

একইদিন ই ও এফ ইউনিটের পরীক্ষা যথাক্রমে বিকাল ৩.৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্রসহ মোট ৩০টি কেন্দ্রে এ পরীক্ষা হবে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির প্রকৌশল ও পযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদসহ ৬টি অনুষদ এবং আইআইটি ও আইআইএসসহ ২টি ইনস্টিটিউটের অধীনে মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা হবে। এ ইউনিটে এবার ৮টি বিষয়ের ২৮৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ২০ হাজার ৩০৮ জন শিক্ষার্থী।

এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৭০ জন লড়াই করবে। বি ইউনিটে ৪টি বিষয়ের ১৬২টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৭ হাজার ৫৩৮ জন শিক্ষার্থী। বি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১০৮ জন লড়াই করবে। সি ইউনিটে এবার ২২৪টি আসনের বিপরীতে আবেদন করেছে ৮ হাজার ২৪৮ জন শিক্ষার্থী। সি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৬ জন লড়াই করবে। ডি ইউনিটে (গ্রুপ পরিবর্তন, আইআইএস, সামাজিক বিজ্ঞান ও মানবিক, শিক্ষা বিজ্ঞান ও বিজ্ঞান অনুষদ) এবার ১৪টি বিষয়ে ৩৫৮ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ২৪৭ জন শিক্ষার্থী। সে হিসেবে ডি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন লড়াই করবে। ই ইউনিটে ১০টি বিষয়ে ১৫৩ আসনের বিপরীতে আবেদন করেছে ৪ হাজার ৭০০ জন শিক্ষার্থী। ই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৩০ জন। এফ ইউনিটে এবার ৩টি বিষয়ের ১০০টি আসনের জন্য আবেদন করেছে ৩ হাজার ৭১৯ জন শিক্ষার্থী। এফ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৭ জন লড়াই করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

2 × three =