দ্বিতীয় দফায় ক্ষমতায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো 2

দ্বিতীয় দফায় ক্ষমতায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার সাধারণ নির্বাচনে জিতে দ্বিতীয় দফায় ক্ষমতায় বসতে যাচ্ছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি।

(২১ অক্টোবর) সোমবার নতুন শাসকদল নির্বাচিত করতে লাখ লাখ কানাডীয় তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ভোটে জয়লাভ করেছে লিবারেল পার্টি। (২২ অক্টোবর) মঙ্গলবার কানাডার জাতীয় প্রচারমাধ্যম সিবিসি নিউজের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

এই নির্বাচনে লিবারেল পার্টির নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিল অ্যান্ড্রু শিয়ারের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। এছাড়াও জগমিত সিংয়ের নিউ ডেমোক্রেটিক পার্টি, এলিজাবেথ মের গ্রিন পার্টি এবং কুইবেক প্রদেশের স্থানীয় ব্লক কুইবেকোইসও ভোটের লড়াইয়ে সমান তালে অংশ নিয়েছে। কিন্তু চূড়ান্ত বিজয় হয়েছে লিবারেল পার্টির।

উল্লেখ করা যায় যে, এই নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এদিকে, লিবারেল পার্টির বিজয়ের সংবাদ ছড়িয়ে পড়লে মন্ট্রিয়েলের রাস্তায় নেমে আসেন জাস্টিন ট্রুডো সমর্থকরা। তারা আনন্দ উল্লাস আর বিজয় মিছিল করে লিবারেল পার্টির এই বিজয় উদযাপন করেন।

প্রয়াত প্রধানমন্ত্রী এবং লিবারেল পার্টির সাবেক নেতা পিয়েরে ট্যুডোর সন্তান জাস্টিন ট্রুডো। বাবার দেখানো পথেই এগিয়ে যাচ্ছেন তিনি। ২০১৫ সালে ট্রুডো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের সময় তার মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণের কারণে বিশ্বের সংবাদমাধ্যমে শিরোনাম হয়েছিলেন, যা তার দলের প্রধান গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

three × five =