দেশের প্রথম অত্যাধুনিক গ্রিন টি ফ্যাক্টরী চালু 2

দেশের প্রথম অত্যাধুনিক গ্রিন টি ফ্যাক্টরী চালু

সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশের এই প্রথম অত্যাধুনিক ও স্বংয়ক্রিয় ডিজিটাল মেশিনের মাধ্যমে গ্রিন টি ফ্যাক্টরী’র উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৩ টায় বিটিআরআই বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন ফ্যাক্টরীর পাশে গ্রিন টি’র নব নির্মিত ফ্যাক্টরী উদ্বোধন করেন বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুল রহমান পিএসসি।

এ সময় উপস্থিত ছিলেন, বিটিআরআই এর পরিচালক ড. মোহম্মাদ আলী, পিডিইউ এর পরিচালক রফিকুল হক, সিএসও মো. ইসমাইল হোসেন, পিএসও ড. আব্দুল আজিজ, পিএসও ড. তৌফিক আহমেদ ও এসএসও অসীম কুমার সাহা প্রমুখ।

বাংলাদেশ চা বোর্ড এর অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ চা গবেষাণা ইনস্টিটিউট এর তত্বাবধানে ১১৩৭ বর্গমিটার জমির উপর নির্মিত ফ্যাক্টরীতে ছোট বড় মিলিয়ে ১৫ টি মেশিনের মাধ্যমে ৩২০ কেজি গিন টি উৎপাদন করা হয়েছে।

চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় পরিমাণে সবুজ পাতা যোগান দেওয়া সম্ভব হলে ইে ফ্যাক্টরী থেকে বছ ৪০ হাজার কেজি গ্রিন টি উৎপাদন সম্ভব হলে বলে কর্তৃপক্ষ আশা প্রকাশ করছেন। এই ফ্যাক্টরীর মাধ্যমে ওয়ারী গ্রিন টি এবং কালী গ্রিন টি নামের প্রধানত দুই ধরণের গ্রিন টি প্রক্রিয়াজাতকরন করা হবে।

গুণগত মান বজায় রেখে উৎপাদিত গ্রিন টি’র প্রাথমিক বিক্রয় মুল্য হবে দুই হাজার টাকা। বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যানমেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুল রহমান পিএসসি জানান, মুলত চা গবেষণার কাজের জন্যই এখানে গ্রিন টি ফ্যাক্টরী স্থাপন করা হয়েছে।

তিনি জানান, বিজ্ঞানিরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন অল্প জায়গায় গুণগত মান সম্পর্ন ভালো চা তৈরীতে। তাছাড়া এবার বিশ্বের সবচেয়ে বেশী চা উৎপাদনকারী দেশ হিসাবে রেকর্ড সৃস্টি করবে বাংলাদেশ। তিনি আরো জানান, গ্রিন টি উৎপাদন এখনই লাভজনক এবং বিদেশে রপ্তানি করা যাবেনা। তবে পর্যায়ক্রমে তা হবে।

তিনি আরো জানান, ২০১৮ সালের জানুয়ারী থেকে এই ফ্যাক্টরী স্থাপনের কার্যক্রম শুরু হয়। মেশিন আমদানিকারক টিকাদারী প্রতিষ্ঠান ঢাকা আইটি সার্বিসেস কর্তৃপক্ষে মাধ্যমে চায়নার ঝেজিয়াং প্রদেশের গ্রিন টি ফ্যাক্টরী মেশিনারীজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিংপো ইয়াও চিয়াং-ইউয়ান মেশিনারী কো:লি: মাধ্যমের অত্যাধুনিক গ্রিন টি’র মেশিন আমদানি করা হয়। এবং একই সাথে ২২ জানুয়ারী খাগড়াছড়ির মের্সাস সেলিম এন্ড ব্রাদার্স এ ফ্যাক্টরী’র বিল্ডিং তৈরী করা হয়।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

18 + seventeen =