ডেঙ্গুকে মহামারী ঘোষণা করলো ফিলিপাইন 2

ডেঙ্গুকে মহামারী ঘোষণা করলো ফিলিপাইন

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬২২ জন মারা যাওয়ার পর রোগটিকে ‘মহামারী’ হিসেবে ঘোষণা করেছে ফিলিপাইন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এই বছরের জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত কমপক্ষে ১ লাখ ৪৬ হাজার ডেঙ্গু রোগীর সংখ্যা রেকর্ড করা হয়েছে যা গত বছরের চেয়ে ৯৮ শতাংশ বেশি। বিবিসি

ফিলিপাইন বলেছে, মহামারী ঘোষণা করায় কর্তৃপক্ষ খুব সহজেই জরুরি এলাকাগুলো শনাক্ত করে ভালোভাবে মনোযোগ দিতে পারবে। দেশটির সাতটি অঞ্চলে তিন সপ্তাহের ব্যবধানে ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে। এর আগে জুলাইতে ডেঙ্গু নিয়ে ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করে দেশটি। দেশটির পশ্চিমা ভিসায়াতে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব রেকর্ড করা হয়েছে, যেখানে ২৩,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়। এছাড়াও ক্যালবার্জন, জামবোঙ্গা উপদ্বীপ এবং উত্তর মিন্দানাওতে উল্লেখযোগ্য প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সাম্প্রতিক দশকে বিশ্বজুড়ে ডেঙ্গু রোগের পরিমাণ মারাত্মকভাবে বেড়েছে। প্রতি বছর বিশ্বজুড়ে ৪০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে, এর মধ্যে বেশিরভাগই শিশু। ডেঙ্গু রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, চোখে ব্যথা ও লাল ফুসকুড়ি। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার চার থেকে ১০দিনের মধ্যে এই লক্ষণগুলো দেখা যায় এবং এক সপ্তাহের মধ্যে চলে যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

13 − 3 =