জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়।

জাবিতে ৮ আগস্ট থেকে ভর্তি আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আজ ৭ আগষ্ট থেকে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ৮ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে ৭ সেপ্টেম্বর (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

সম্ভাব্য ভর্তি পরীক্ষার তারিখ অনুযায়ী আগামী ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ছয়টি অনুষদ ও তিনটি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্টার (শিক্ষা) আবু হাসান জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগ ভিত্তিক শিক্ষার্থী ভর্তি সংখ্যা ও ভর্তির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্ত নিয়েছে।

এ বছর ৬টি অনুষদ ও ৩টি ইনস্টিটিউটের অধীনে সর্বমোট ১০টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিটগুলো হলো–এ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ), বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), সি১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত¡ এবং চারুকলা বিভাগ), ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), এফ ইউনিট (আইন অনুষদ), জি ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), এইচ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)।

এদিকে গত বছরের তুলনায় এবার বাড়ানো হয়েছে ভর্তি আবেদন ফি। এবছর এ, বি, সি, ডি এবং ই ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা ও সি-১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরে ছিল যথাক্রমে ৫৫০ ও ৩৫০।

প্রসঙ্গত, প্রতিবছরের ন্যায় এবারও ইউনিট নির্ধারণ ও শিফটভিত্তিক পরীক্ষা পদ্ধতি চালু থাকবে। সেই সাথে থাকবে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ায় সুযোগ।

আরিফুল ইসলাম শাকিল/জাবি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

eight − 6 =