ছয় কারখানাকে ৩ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা 2

ছয় কারখানাকে ৩ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা

পরিবেশ দুষনের অভিযোগে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লায় ৬টি ডাইং কারাখানা এবং একটি রি রোলিং মিলকে ৩ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা করেছেন পরিবশে অধিদপ্তরের ভ্রম্যমান আদালত।

বৃহস্পতিবার সকাল থেকে বিকেল তিনটা পর্যন্ত ইটিপি প্লান্ট না থাকা, প্লান্ট থাকার পর চালু না রাখা এবং অপরিশোধিত বর্জ্য সরাসরি খাল,বিলে ফেলে নদীর ও খালের পানি দুষণের অভিযোগে এসব কারখানাকে জরিমানা করা হয়।

র‌্যাব ও পুলিশের সহায়তায় পরিবেশ অধিদফতরের এনফোসর্মেন্ট ইউনিটের পরিচালক ও নিবার্হী ম্যাজিস্ট্রেট রুবিনা ফেরদৌসির নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

ফতুল্লার শিয়াচর এলাকায় অবস্থিত ফজর আলী ডাইংএন্ড প্রিন্টিং ও ফিনিশিং কারাখানায় কয়েক দফা সময় নিয়েও ইটিপি প্লান্ট স্থাপন না করা এবং বজ্য মিশ্রিত পানি ফেলে পরিবেশ দুষণের দায়ে ৭০ লাখ ৩৩ হাজার ৪৪০ টাকা জরিমানা করা হয়।

একই অভিযোগে নন্দলালপুর জিএম ডাইং ও পারভেজ ডাইং কারখানাকে ২৪ লাখ ৪০ হাজার ৯৬ টাকা এবং ২ রাখ ৬১ হাজার টাকা জরিমানা করা হয়। কুতুবপুর এলাকায় অবস্থিত একই মালিকের তিনটি শিল্প প্রতিষ্ঠান বোম্বে ডাইং, বোম্বে টেক্সটাইল মিলস ও রি রোলিং মিলসকে পরিবেশ ও বায়ু দুষণের অভিযোগে ১৯ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে সকাল এগারোটায় নগরীর ফতুল্লার লামাপাড়া কুতুবপুর এলাকায় অবস্থিত রুপসী নীট ওয়্যার এন্ড ওভেন ডাইং কারখানায় ইটিপি প্লান্ট থাকার পর বজ্য মিশ্রিত পানি শোধন না করে সরাসরি ডিএনডির খালে ফেলা এবং পরিবেশ ছাড়পত্র নবায়নর না করায় ও মাত্রাতিরিক্ত শব্দ দুষণের অভিযোগে ১ কোটি ৯৭ লাখ ৬৮ হাজার ৬৪০ টাকা জমিরামা করা হয়। জরিমানা অনাদায়ে রুপসী নীট ওয়্যারের এক্সিকিউটিভ ডিরেক্টর রফিকুল ইসলামকে আটক করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

4 × five =