চোখ

চোখ দিয়েই করা যাবে ভিডিও!

আমরা চোখে দিয়ে অনেক কিছুই দেখি যা চাইলেই ভিডিও করে রাখার মতো পরিস্থিতি থাকে না। অথচ, স্মৃতি সংরক্ষণ করে রাখার আজন্ম আগ্রহ মানুষের। চোখের সামনে কোনো অপরাধ সংগঠিত হলে সেটিও প্রমাণস্বরূপ ধারণ করে রাখতে চায় অনেকে। কিন্তু, নিরাপত্তার কথা চিন্তা করে মোবাইল বের করে সেটি ধারণ করা সবসময় সম্ভব হয় না। অনেকেই আফসোস করেন, ইশ্, যদি চোখ দিয়েই করা যেতো ভিডিও। হ্যাঁ আগামী দিনে, চোখ দিয়েই ভিডিও করা যাবে!

সম্প্রতি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং বিশেষ ধরনের স্মার্টলেন্সের প্যাটেন্ট করেছে। এই লেন্স কাজে লাগিয়ে আশপাশের ছবি তোলার পাশাপাশি ভিডিও-ও করা যাবে। এজন্য স্মার্টলেন্সের মধ্যেই বসানো হবে ক্যামেরা ও ছোট একটি অ্যান্টেনা। সাধারণ লেন্সের মতোই চোখে পরা যাবে বিশেষ ধরনের স্মার্টলেন্সটি। ছবি বা ভিডিও তোলার জন্য কোনো সুইচ বা অ্যাপও ব্যবহার করতে হবে না। চোখের মণি বিশেষ ভঙ্গিতে নড়ালেই ছবি তোলা বা ভিডিও করা যাবে।

এরই মধ্যে স্মার্টলেন্সটি তৈরির জন্য যুক্তরাষ্ট্রের মেধাস্বত্ব কার্যালয় থেকে অনুমোদন পেয়েছে স্যামসাং। অগমেন্টেড রিয়ালিটি (এআর) প্রযুক্তিনির্ভর সেবা দিতে স্মার্টলেন্সটি তৈরির উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। তবে, এ পণ্যটি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়বে কিনা সে বিষয়ে এখনই সিদ্ধান্ত নেয়নি তারা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

16 − 13 =