এপিজে আব্দুল কালামের জন্মদিন আজ 2

এপিজে আব্দুল কালামের জন্মদিন আজ

১৫ অক্টোবর ভারতের একাদশতম রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ৮৮তম জন্মদিন। ২০০২ সালে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব সামলেছেন। জি নিউজ বাংলা

এ দিন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালামের ৮৮তম জন্মদিন উপলক্ষে ডিআরডিও ভবনে তার প্রতি শ্রদ্ধা জানান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত, আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এবং নৌসেনার চিফ অ্যাডমিরাল করমবীর সিং।

১৯৩১ সালে তামিলনাড়ুর রামেশ্বরমের ছোট গ্রামে জন্ম হয় এপিজে আব্দুল কালামের। তার পুরো নাম আবুল ফকির জইনুলআবেদিন আবদুল কালাম। জীবণের নানা ঘাত, প্রতিঘাত, সংঘাতের সাথে লড়াই করেই সফল হয়েছিলেন তিনি।

১৯৫৪ সালে সেন্ট জোসেফ কলেজ থেকে পদার্থবিদ্যায় স্নাতক হন কালাম। এর পর ‘মাদ্রাজ ইনস্টিটিউট অব টেকনোলজি’ থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর পাঠ নেন তিনি। এরপর গবেষক হিসাবে ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও)-এ যোগ দেন তিনি।

১৯৬৯ সাল থেকে প্রায় দু’দশক ইসরোর ‘লঞ্চ ভেহিকল টেকনোলজি’ নিয়ে কাজ করেন তিনি। ভারতের প্রথম স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (এসএলভি ৩) প্রকল্পের ডিরেক্টর ছিলেন তিনি।

বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে সমাজকে উন্নতির পথ দেখানোই ছিলো তার লক্ষ্য। মানবজাতির কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগাতে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সচেষ্ট হয়েছিলেন এপিজে আব্দুল কালাম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

15 − 6 =