একদিনে ভর্তি ১৮৭০ ডেঙ্গু রোগী 2

একদিনে ভর্তি ১৮৭০ ডেঙ্গু রোগী

গত ২৪ ঘণ্টায় এক হাজার ৮৭০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। সারা দেশে এটি সর্বোচ্চ সংখ্যক রোগী ভর্তির ঘটনা। এর মধ্যে রাজধানীর দুই সিটি কর্পোরেশনে এক হাজার ৫০ জন এবং ঢাকাসহ ৬৪ জেলায় ৮১৭ জন রোগী ভর্তি হয়েছেন।

এর আগে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ভর্তি রোগী ছিল ১ আগস্ট এক হাজার ৭১২ জন। ২ ও ৩ আগস্ট হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমলেও রবিবার আবার বেড়েছে।

এ সময় ডেঙ্গু আক্রান্ত পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শকের স্ত্রীসহ ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার গণমাধ্যমকে জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় এক হাজার ৬৪৯ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিলেন। এর মধ্যে রাজধানীতে ৯৬৯ জন এবং বাকি জেলাগুলোতে ৬৮০ জন ভর্তি ছিলেন।

পুরো জুলাইয়ে সারা দেশে ১৫ হাজার ৬৫০ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। অথচ আগস্টের প্রথম চার দিনে হাসপাতালে ছয় হাজার ৯৬৭ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২৪ হাজার ৮০৪ জন। ডেঙ্গুতে এ পর্যন্ত ১৮ জনের মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর। তবে বেসরকারি সূত্র ও বিভিন্ন গণমাধ্যম থেকে অর্ধশতাধিক রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

সারা দেশে বিভিন্ন হাসপাতালে এখনও সাত হাজার ৩৯৮ জন ডেঙ্গু রোগী রয়েছেন। এর মধ্যে রাজধানীর ৩৭টি সরকারি-বেসরকারি হাসপাতালে চার হাজার ৯৬৯ জন রয়েছেন। রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ২১৬ জন ভর্তি হয়েছেন। চট্টগ্রাম বিভাগে ১৫৯ জন, খুলনা বিভাগে ১২৭ জন, রাজশাহী বিভাগে ৮৩ জন, বরিশাল বিভাগে ৭৮ জন, ময়মনসিংহ বিভাগে ৭০ জন, রংপুর বিভাগে ৫৩ জন এবং সিলেট বিভাগে ৩১ জন নতুন করে শনাক্ত হয়েছেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four × four =